জলাবদ্ধতা ও যানজটে রাজধানী প্রায় অচল

0
78

কয়েকদিনের টানা বৃষ্টিতে রাস্তাঘাটের জলাবদ্ধতা ভয়াবহ রূপ নেয়ায় রাজধানীতে চলাচলরত যান্ত্রিক-অযান্ত্রিক সব ধরনের যানবাহনই স্বাভাবিক গতি হারিয়েছে। এতে মঙ্গলবার সকাল থেকে গোটা নগরীর ট্রাফিক ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ে। বাস-মিনিবাস, লেগুনা-অটোরিকশাসহ সব গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি বিভিন্ন পয়েন্টে ভয়াবহ যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকা থাকায় দিনভর নগরবাসীকে চরম পরিবহন সংকটে পড়তে হয়েছে। এতে কর্মস্থলের উদ্দেশ্যে ঘর থেকে বের হওয়া মানুষের রীতিমতো নাভিশ্বাস উঠেছে। বিশেষ করে স্কুলগামী খুঁদে শিক্ষার্থী ও তাদের সঙ্গীয় অভিভাবকরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন।
এদিকে ভাঙাচোরা সড়কের বড় খানাখন্দে পড়ে যানবাহন উল্টে গিয়ে নগরীর বিভিন্ন স্থানে বিপুলসংখ্যক ছোট-বড় দুর্ঘটনা ঘটেছে। জলাবদ্ধ রাস্তায় অটোরিকশা ও ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন ছোট যানের ইঞ্জিনে পানি ঢুকে তা নষ্ট হয়ে যাওয়ায় যানজট আরও বেড়েছে। এতে নগরজীবনের ভোগান্তি আরও কয়েকগুণ বাড়িয়ে দেয়।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, আরও দু’দিন ভারি বৃষ্টি হবে। মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। হাতিয়ায় দেশের সর্বোচ্চ ২৬৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
আবহাওয়া অধিদফতর বলছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে, যা রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত। লঘুচাপ  বিস্তারিত…